নোটিশ:
জৈন্তাপুর প্রতিদিন একটি অনলাইন ভিত্তিক জনপ্রিয় দৈনিক পত্রিকা । আপনাদের আশে পাশে ঘটে যাওয়া সংবাদটি আমাদের জানান । আমরা সঠিক তথ্য যাচাই করে খবর পোস্ট করবো ।জৈন্তাপুর প্রতিদিন একটি অনলাইন ভিত্তিক জনপ্রিয় দৈনিক পত্রিকা । আপনাদের আশে পাশে ঘটে যাওয়া সংবাদটি আমাদের জানান । আমরা সঠিক তথ্য যাচাই করে খবর পোস্ট করবো ।জৈন্তাপুর প্রতিদিন একটি অনলাইন ভিত্তিক জনপ্রিয় দৈনিক পত্রিকা । আপনাদের আশে পাশে ঘটে যাওয়া সংবাদটি আমাদের জানান । আমরা সঠিক তথ্য যাচাই করে খবর পোস্ট করবো ।জৈন্তাপুর প্রতিদিন একটি অনলাইন ভিত্তিক জনপ্রিয় দৈনিক পত্রিকা । আপনাদের আশে পাশে ঘটে যাওয়া সংবাদটি আমাদের জানান । আমরা সঠিক তথ্য যাচাই করে খবর পোস্ট করবো ।
জাফলংয়ে ইসিএ এলাকায় নদীতে বাঁধ ও বালু উত্তোলন করায় জরিমানা

জাফলংয়ে ইসিএ এলাকায় নদীতে বাঁধ ও বালু উত্তোলন করায় জরিমানা

জাফলংয়ে ইসিএ এলাকায় নদীতে বাঁধ ও বালু উত্তোলন করায় জরিমানা
সিলেটের গোয়াইনঘাট উপজেলার জাফলংয়ের প্রতিবেশ সংকটাপন্ন এলাকায় (ইসিএ) ডাউকি নদীর একাংশে বাধ দিয়ে রাস্তা নির্মাণ ও বালু উত্তোলন করা এবং সরকারি কাজে বাঁধা দেয়ায় পাঁচ লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।
গত সোমবার (২২ ফেব্রুয়ারি ) রাতে উপজেলা নির্বাহী অফিসার ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট তাহমিলুর রহমান মেসার্স জালালাবাদ লাইম মেনুফ্যাকচারার্স অ্যান্ড ট্রেডিং এসোসিয়েশন নামক একটি প্রতিষ্ঠানের অনুকূলে এই টাকা জরিমানা করে।
জানা যায়, উচ্চ আদালতের নির্দেশে ২০১৫ সালে জাফলংয়ের ডাউকি নদীর ১৪ দশমিক ৯৩ বর্গকিলোমিটার এলাকা ইসিএ এরিয়া (প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা) ঘোষণা করা হয়। এরপর পাথর কোয়ারি বন্ধ রেখে জাফলংকে ঘিরে ‘প্রকৃতিকন্যা সিলেট’ নামে পর্যটন ব্র্যান্ডিং করেছে প্রশাসন। এর মধ্যে জাফলংয়ের ইসিএ এলাকা সুরক্ষায় উপজেলা প্রশাসন ও পুলিশের বিশেষ নজরদারিও রয়েছে।
কিন্তু, সম্প্রতি মেসার্স জালালাবাদ লাইম মেনুফ্যাকচারার্স অ্যান্ড ট্রেডিং এসোসিয়েশন নামক একটি প্রতিষ্ঠানের লোকজন ডাউকি নদীর একাংশে বাঁধ দিয়ে রাস্তা নির্মাণ করে ইসিএ এলাকার মূল কেন্দ্রবিন্দু থেকে পেলোডার মেশিন দিয়ে বালু উত্তোলন শুরু করেন।
বিষয়টি জানতে পেরে গোয়াইনঘাটের ইউএনও তাহমিলুর রহমান ইসিএ এলাকা থেকে বালু উত্তোলন বন্ধ করতে থানা পুলিশ ও বিজিবি সদস্যদের নিয়ে টাস্কফোর্স এর অভিযানে ঘটনাস্থলে যান । এ সময় ওই প্রতিষ্ঠানের লোকজন বালু উত্তোলন বন্ধ না করে উল্টো সরকারি কাজে বাঁধা সৃষ্টি করেন এবং হুমকি দেন। যার ফলে বালু উত্তোলনের কাজে ব্যবহৃত একটি পেলোডার মেশিন জব্দ ও মেসার্স জালালাবাদ লাইম মেনুফ্যাকচারার্স অ্যান্ড ট্রেডিং এসোসিয়েশনের দুই ব্যবসায়ীকে আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ওই প্রতিষ্ঠানের অনুকূলে পাঁচ লাখ টাকা জরিমানা করে জব্দ পেলোডার এবং আটক দুই ব্যবসায়ীকে ছেড়ে দেয়া হয়।
এ সময় গোয়াইনঘাট থানার উপ-পরিদর্শক (এসআই) আবুল হোসেন, বিজিবির তামাবিল ক্যাম্প কমান্ডার নায়েক সুবেদার জয়নাল আবেদিনসহ থানা পুলিশ ও বিজিবি সদস্যরা উপস্থিত ছিলেন।
গোয়াইনঘাট উপজেলা নির্বাহী অফিসার তাহমিলুর রহমান বিষয়টির সত্যতা নিশ্চিত করে বলেন, ইসিএ এলাকা থেকে বালু উত্তোলন বন্ধ করতে গেলে মেসার্স জালালাবাদ লাইম মেনুফ্যাকচারার্স অ্যান্ড ট্রেডিং এসোসিয়েশনের দুই ব্যবসায়ী প্রশাসনের লোকজনের সাথে খারাপ আচরণ এবং সরকারি কাজে বাঁধা সৃষ্টি করে। নদীতে বাঁধ দিয়ে রাস্তা নির্মাণ ও নদীর গতিপথ রোধ এবং বালু উত্তোলন করায় তাদের জরিমানা করা হয়েছে।

প্লিজ সেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Log In

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত
Design & Developed BY Mission It Development ltd.
English version