//

নিরাপদ ক্যাম্পাসের দাবিতে ঢাবি উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান : গাড়িচাপায় নারীর মৃত্যু

17 mins read

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাস এলাকায় বিশ্ববিদ্যালয়ের সাবেক এক শিক্ষকের গাড়িচাপায় নারীর মৃত্যুর প্রতিবাদে উপাচার্য মো. আখতারুজ্জামানের বাসভবনের সামনে অবস্থান নিয়েছেন শিক্ষার্থীরা। শুক্রবার (২ ডিসেম্বর) সন্ধ্যা সাড়ে ৭ দিকে অবস্থান নেয় শিক্ষার্থীরা।

গাড়িচাপার ঘটনার তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় নিরাপদ ক্যাম্পাস নিশ্চিতের দাবিতে বিভিন্ন ছাত্রসংগঠনের নেতা-কর্মীসহ একদল শিক্ষার্থী অবস্থান নেন।

বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে মিছিল নিয়ে উপাচার্যের বাসভবনের সামনে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশ করেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়নের একাংশের নেতা-কর্মীরা।

ছাত্র ইউনিয়নের সংক্ষিপ্ত সমাবেশে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়নের সহসভাপতি মাঈন আহমেদ বলেন, আমরা নিরাপদ ক্যাম্পাস চাই। আমাদের দাবি, ক্যাম্পাসে যানবাহনের গতি নিয়ন্ত্রণ করতে হবে, ভারী যানবাহন নিয়ন্ত্রণ করতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নারী পথচারীকে গাড়ি চাপা দেওয়ার ঘটনা ঘটে। গাড়ি চাপা দেওয়ার পর একই গাড়ি দিয়ে ওই নারী পথচারীকে এক কিলোমিটার টেনে নিয়ে যাওয়া হয়। পরে গাড়ি চালককে পথরোধ করে গণপিটুনি দেয় সাধারণ জনতা। গণপিটুনিতে গাড়িচালক ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক ও সহযোগী অধ্যাপক আজহার জাফর শাহ গুরুতর আহত হয়ে ঢাকা মেডিক্যাল কলেজে চিকিৎসাধীন রয়েছেন।

নারীকে টেনে নেওয়া সেই গাড়ি চালাচ্ছিলেন ঢাবির সাবেক শিক্ষক ৷ ওই নারীর নাম রুবিনা আক্তার (৪৫)। তার বাসা রাজধানীর তেঁজগাওয়ের হুন্ডার গলি এলাকায়। রুবিনা আক্তারকে উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করে।

ওই নারীর দেবর নুরুল আমিন জানান, তাদের বাসা হাজারীবাগের সেকশন এলাকায়। তেজগাঁও থেকে তিনি ভাবিকে নিয়ে মোটর সাইকেলযোগে সেকশন এলাকায় যাচ্ছিলেন। শাহবাগ মোড় পার হওয়ার পর একটি প্রাইভেটকার পেছন থেকে তাদের মোটর সাইকেলে ধাক্কা দেয়। সেসময় তার ভাবি ছিটকে পড়েন এবং প্রাইভেটকারের বাম্পারের সঙ্গে আটকে যান। তবে প্রাইভেটকারটি এরপরও না থেমে তার ভাবিকে টেনে-হিঁচড়ে প্রায় নীলক্ষেত পর্যন্ত নিয়ে যায়। পরে স্থানীয়রা প্রাইভেটকারটিকে আটক করে এবং তিনি ভাবিকে উদ্ধার করে হাসপাতালে যান।

নীলক্ষেত পুলিশ ইনচার্জ জাফর শিশির বলেন, জাতীয় কবি নজরুল ইসলামের মাজারের সামনে গাড়িটি একটি মোটর সাইকেলকে ধাক্কা দেয়। সেখানে মোটর সাইকেলের আরোহী ওই নারী গাড়ির বাম্বারের সঙ্গে আটকে যান। ওই অবস্থায় গাড়ির ড্রাইভার সেখান থেকে টিএসসি, ভিসি চত্ত্বর, নীলক্ষেত মোড় পর্যন্ত তাকে টেনে নিয়ে আসেন। সেখানে জনতা তাকে আটকিয়ে গণপিটুনি দেয়। গণপিটুনিতে তিনিও মারাত্মক ভাবে আহত হন। ঢাকা মেডিক্যাল কলেজে তার চিকিৎসা চলছে।

প্রাইভেটকারের চালকের পরিচয় নিশ্চিত হওয়া গেছে। ঢাবি প্রক্টর অধ্যাপক ড. গোলাম রব্বানী ঢামেক হাসপাতালে এসে তার পরিচয় নিশ্চিত করেন। তিনি বলেন, ওই শিক্ষক চাকরিচ্যুত। তিনি আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে সাবেক শিক্ষক আজহার জাফর শাহ।

Leave a Reply

Your email address will not be published.

x