নোটিশ:
জৈন্তাপুর প্রতিদিন একটি অনলাইন ভিত্তিক জনপ্রিয় দৈনিক পত্রিকা । আপনাদের আশে পাশে ঘটে যাওয়া সংবাদটি আমাদের জানান । আমরা সঠিক তথ্য যাচাই করে খবর পোস্ট করবো ।জৈন্তাপুর প্রতিদিন একটি অনলাইন ভিত্তিক জনপ্রিয় দৈনিক পত্রিকা । আপনাদের আশে পাশে ঘটে যাওয়া সংবাদটি আমাদের জানান । আমরা সঠিক তথ্য যাচাই করে খবর পোস্ট করবো ।জৈন্তাপুর প্রতিদিন একটি অনলাইন ভিত্তিক জনপ্রিয় দৈনিক পত্রিকা । আপনাদের আশে পাশে ঘটে যাওয়া সংবাদটি আমাদের জানান । আমরা সঠিক তথ্য যাচাই করে খবর পোস্ট করবো ।জৈন্তাপুর প্রতিদিন একটি অনলাইন ভিত্তিক জনপ্রিয় দৈনিক পত্রিকা । আপনাদের আশে পাশে ঘটে যাওয়া সংবাদটি আমাদের জানান । আমরা সঠিক তথ্য যাচাই করে খবর পোস্ট করবো ।
পেঁপে চাষ করে সেলিমের ভাগ্য বদল চেষ্টা

পেঁপে চাষ করে সেলিমের ভাগ্য বদল চেষ্টা

সিলেট জেলার জৈন্তাপুর উপজেলার কৃষকরা দিন-দিন নানা ফসলের চাষাবাদ করে কৃষি বিপ্লবের চেষ্টা চালাচ্ছেন।

নানা প্রতিকুলতায় বেড়ে উঠা জৈন্তাপুর অঞ্চলের জনবসতি এখন প্রতিকুল পরিবেশেও নিজেদের ভাগ্য পরিবর্তনে নিরলস পরিশ্রম করে যাচ্ছে কৃষকরা। গতানুগতিকতা কৃষি হতে বেরিয়ে নিজেদের জীবনমান পরিবর্তনে রাত দিন চেষ্টা চালিয়ে যাচ্ছে তারা। নিজেদের কঠোর পরিশ্রমও ইউটিউব দেখে বদলে যাচ্ছে এখানকার কৃষকদের জীবনমান।

উপজেলার চরিকাটা ইউনিয়নের কুচারাই ফিসারী পার গ্রামে সরে জমিনে গিয়ে দেখা হয় কৃষক সেলিম সাথে। নিজের পরিত্যাক্ত জমিতে ইউটিউব দেখে পেঁপে চাষ করে ভাগ্য বদলানোর চেষ্টা চালাচেন এই কৃষক। পেঁপে চারা, সার, কিটনাশক ও ইউটিউব এর সঠিক পরামর্শে দুই বিঘা জমিতে ৬০০টি পেঁপে চাষ রোপন করেছেন তিনি। এতে মাত্র ৭০ হাজার টাকা খরছ হয়েছে। আরও ৩০ হতে ৪০ হাজার টাকা ব্যয় হতে। প্রতিকূল পরিবেশ ও রোগবালাই হতে রক্ষা পান তাহলে দুই বিঘা জমি হতে অন্তত ১০ লক্ষাধিক টাকা লাভের সম্ভাবনা রয়েছে তার। এক সময়ের এই পতিত জমিতে এখন নিজের বেকারত্ব দূর করে ভাগ্য বদলের চেষ্টা চালাচ্ছেন কৃষক সেলিম।

অপরদিকে তিনি প্রায় ৩একর জায়গড়া জুড়ে একটি ফিসারী করেছেন। মোটামোটি তিনি ফিসারীতে ভাল লাভবান হচ্ছেন। ফিসারীর পাশাপাশি তিনি দুই বিঘা পরিত্যাক্ত জমিতে গ্রীণ লেডী হাইব্রিড পেঁপে লাগিয়েছেন। গাছ ভাল হয়েছে ফসল আসতে শুরু করেছে। এছাড়া কৃষক সেলিম আর ১একর ভূমিতে ভারত সুন্দর প্রাজাতীর কুল চারা রোপন করবেন এজন্য জমি প্রস্তুত করছেন।

তিনি আরও বলেন চারিকাটা ইউপির বেশির ভাগ ভূমি পতিত রয়েছে। এলাকার বেকার যুবক এসব জমিতে যদি মৌসুমী সব্জী সহ স্বল্প ও দীর্ঘ মেয়াদী ফসল আবাদ করেন। অচিরেই চারিকাটা ইউপির কৃষির চিত্র বদলে যাবে বলে তিনি বিশ্বাস করেন। তার মৎস্য ও কৃষি খামারে ইতো মধ্যে ২০জন শ্রমিক কাজ করছেন। তিনি তরুন উদ্যোতাদের এগিয়ে আসার আহবান জানান।

ইউপি চেয়ারম্যান সুলতান করিম বলেন, আমার ইউপিতে বিগত ৩/৪ বৎসর হতে বর্তমান তরুন প্রজন্মের কৃষকরা ইউটিউব দেখে নানা রকমের দীর্ঘ ও স্বল্প মেয়াদী ফসল চাষাবাদ করে কৃষি বিপ্লব শুরু করেছে। আমি ইউনিয়ন পরিষদের পক্ষ হতে তাদের সার্বিক সহযোগীতা করব। সেলিম এই প্রথম ব্যতিক্রম ধর্মী ফসলের চাষ শুরু করেছে আমি শুনেছি। দুই এক দিনের মধ্যে তার বাগান পরিদর্শন করব। আমি সেলিমের মত তরুন উদ্যোতাদের কৃষি খামার এগিয়ে আসার আহবান জানাচ্ছি।

প্লিজ সেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত
Design & Developed BY Mission It Development ltd.
x
English version