নোটিশ:
জৈন্তাপুর প্রতিদিন একটি অনলাইন ভিত্তিক জনপ্রিয় দৈনিক পত্রিকা । আপনাদের আশে পাশে ঘটে যাওয়া সংবাদটি আমাদের জানান । আমরা সঠিক তথ্য যাচাই করে খবর পোস্ট করবো ।জৈন্তাপুর প্রতিদিন একটি অনলাইন ভিত্তিক জনপ্রিয় দৈনিক পত্রিকা । আপনাদের আশে পাশে ঘটে যাওয়া সংবাদটি আমাদের জানান । আমরা সঠিক তথ্য যাচাই করে খবর পোস্ট করবো ।জৈন্তাপুর প্রতিদিন একটি অনলাইন ভিত্তিক জনপ্রিয় দৈনিক পত্রিকা । আপনাদের আশে পাশে ঘটে যাওয়া সংবাদটি আমাদের জানান । আমরা সঠিক তথ্য যাচাই করে খবর পোস্ট করবো ।জৈন্তাপুর প্রতিদিন একটি অনলাইন ভিত্তিক জনপ্রিয় দৈনিক পত্রিকা । আপনাদের আশে পাশে ঘটে যাওয়া সংবাদটি আমাদের জানান । আমরা সঠিক তথ্য যাচাই করে খবর পোস্ট করবো ।
শিরোনাম :
নবীগঞ্জে ইয়াবা মামলায় সাজাপ্রাপ্ত পলাতক আসামি সোহাগকে গ্রেপ্তার করেছে র‍্যাব-৯ স্ট্যাটাস দিয়ে প্রমাণ দিতে হলো, আমি বেঁচে আছি : হানিফ সংকেত ধর্মপাশায় পঞ্চম শ্রেণির এক ছাত্রীকে যৌন নিপীড়নের অভিযোগ সহকারী শিক্ষকের বিরুদ্ধে ওসমানীনগরে শাহীন ডাকাত গ্রেফতার টাঙ্গাইলের সখিপুর আসামী গ্রেফতারও ভিকটিম উদ্ধার করল পুলিশ জৈন্তাপুরে নদী ভাঙ্গনের কবলে কয়েকটি গ্রামের বাসিন্ধা চিকনাগুলের বানবাসি মানুষের মধ্যে উপজেলা চেয়ারম্যানের ত্রাণ বিতরণ হানিফ সংকেতের মৃত্যুর গুজব রাজনগরে জনশুমারি বিষয়ক অবহিতকরণ সভা শাবিপ্রবিতে স্পিকার্স ক্লাবের আয়োজনে ক্যারিয়ার বিষয়ক সেমিনার
মে দিবসে শ্রমিকদের দাবী ৮ ঘণ্টা কাজে জীবনযাপন করা যায় এমন মজুরি দিতে হবে

মে দিবসে শ্রমিকদের দাবী ৮ ঘণ্টা কাজে জীবনযাপন করা যায় এমন মজুরি দিতে হবে

প্রতিনিয়তই বাড়ছে নিত্যপণ্যের দাম। এই দাম শ্রমিকসহ সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার বাইরে চলে গেছে। এ জন্য শ্রমিকদের বাড়তি পরিশ্রম করতে হচ্ছে। আট ঘণ্টা কাজ করে জীবনযাপন করা যায়, এমন মজুরি দাবি শ্রমিকদের।

১৩৬তম মে দিবস উপলক্ষে আজ রোববার সকালে রাজধানীর জাতীয় প্রেসক্লাব, পল্টন মোড় ও নয়াপল্টন এলাকায় কর্মসূচি পালন করে এমন দাবি জানিয়েছে অন্তত ৯টি সংগঠন। সংগঠন গুলো হলো, জাতীয়তাবাদী শ্রমিক দল, জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, গার্মেন্টস শ্রমিক সংহতি, বহুমুখী শ্রমজীবী ও হকার সমিতি, ট্রেড ইউনিয়ন ফেডারেশন, শ্রমিক কর্মচারী ফেডারেশন, ন্যাশনাল ওয়ার্কার্স ইউনিটি সেন্টার, শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) ও ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ।

নয়াপল্টনে সমাবেশ করে জাতীয়তাবাদী শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসেন বলেন, দ্রব্যমূল্য অনেক বেড়ে গেছে। এ অবস্থায় আমরা শ্রমিকেরা বাঁচার মতো মজুরি চাই। সবচেয়ে বড় সমস্যা হলো শ্রমিকেরা কর্মস্থলে কীটপতঙ্গের মতো মারা যান। সে জন্য নিরাপদ কর্মস্থল অত্যন্ত জরুরি।

পল্টন মোড়ে সকালে সমাবেশ করে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিন বলেন, শ্রমঘণ্টা ৮ ঘণ্টার বিনিময়ে জীবনযাপনের উপযোগী মজুরি চাই।

অবশ্য অধিকাংশ সংগঠনই প্রেসক্লাবের সামনে সমাবেশ ও মিছিল করেছে। গার্মেন্টস শ্রমিক সংহতি, বহুমুখী শ্রমজীবী ও হকার সমিতি এবং ট্রেড ইউনিয়ন ফেডারেশন (টাফ) যৌথভাবে প্রেসক্লাবসহ রাজধানীর বিভিন্ন এলাকায় মিছিল ও সমাবেশ করে। এ সময় তারা বাঁচার মতো মজুরি, নিরাপত্তা ও প্রকৃত ট্রেড ইউনিয়নের লড়াইয়ে ঐক্যবদ্ধ হওয়ার দাবি জানায়।

প্রেসক্লাবের সামনে শ্রমিক কর্মচারী ফেডারেশন সমাবেশ করে দাবি জানায়, ৮ ঘণ্টা কর্মদিবস, জাতীয় ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা ঘোষণা, গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়ন এবং ন্যায্য মজুরি ও অবাধ ট্রেড ইউনিয়নের অধিকার নিশ্চিত করতে হবে। শ্রমিকের ন্যায্য আন্দোলনে পুলিশি হামলা চলবে না।

ন্যাশনাল ওয়ার্কার্স ইউনিটি সেন্টার দাবি জানিয়ে বলেছে, প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক সব খাতে শ্রমিক-কর্মচারীদের ট্রেড ইউনিয়ন করার অধিকার নিশ্চিত করতে হবে। আগামী বাজেটে পেনশন, আবাসন, রেশন, মাতৃত্বকালীন সুবিধার জন্য বিশেষ বরাদ্দ দিতে হবে। বন্ধ করা রাষ্ট্রায়ত্ত কলকারখানা আধুনিকায়ন করে চালু করতে হবে।

বাজারদরের সঙ্গে সঙ্গতি রেখে জাতীয় ন্যূনতম মজুরি ঘোষণা করার দাবি জানিয়েছে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ। প্রেসক্লাবের সামনে এক কর্মসূচিতে তারা বলেছে, বর্তমান পরিস্থিতি বিবেচনায় শ্রমিকদের মজুরি কমপক্ষে ২০ হাজার টাকা নির্ধারণ করতে হবে। কর্মক্ষেত্রে মৃত্যু হলে আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ দিতে হবে।

আহত শ্রমিকদের চিকিৎসা, ক্ষতিপূরণ ও পুনর্বাসনের ব্যবস্থা করা, পাটকল, চিনিকলসহ বন্ধ সকল কলকারখানা চালু করা এবং ঠিকাদার ও আউটসোর্সিং ব্যবস্থা বাতিল করে স্থায়ী পদে অস্থায়ী নিয়োগ বন্ধ করার দাবিও জানিয়েছে সংগঠনটি।

বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ বলেছে, মে দিবসের চেতনার আলোকে শ্রমিকদের ৮ ঘণ্টা কাজ, ৮ ঘণ্টা বিশ্রাম এবং ৮ ঘণ্টা বিনোদনের সুযোগ নিশ্চিত করতে হবে।

ঢাকা মহানগর সিএনজি অটোরিকশা চালক ঐক্য পরিষদের পক্ষ থেকে বলা হয়, ঢাকা শহরের প্রায় ৫০ হাজার সিএনজি চালক ও এক কোটি যাত্রী প্রায় এক হাজার সিএনজি মালিকের কাছে জিম্মি। যাত্রীদের ধারণা সিএনজি চালকেরা যাত্রীদের ওপর জুলুম করে। কিন্তু সিএনজি মালিকদের কাছে চালকেরা যে কতটা অসহায়, সেটা কেউ জানেও না, শোনেও না।

বিল্পবী শ্রমিক আন্দোলন ও বিল্পবী ছাত্র-যুব আন্দোলনের পক্ষ থেকে বলা হয়, আওয়ামী লীগ সরকার দালাল আমলাদের প্রতিনিধি। তারা শ্রমিক কৃষকসহ নিপীড়িত জনগণের স্বার্থ রক্ষা করতে পারে না।

প্লিজ সেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত
Design & Developed BY Mission It Development ltd.
x
English version