//////

যাদুকাটায় বালুখেকো চক্রের মূল হোতা আটক

8 mins read

তাহিরপুরের সীমান্ত নদী যাদুকাটায় অবৈধ ভাবে বালু উত্তোলন করার সময় বালুখেকো চক্রের মূলহোতা ইউপি সদস্য মোশাহিদ হোসেন রানুকে আটক করেছে পুলিশ। তিনি উপজেলার বাদাঘাট ইউনিয়ন পরিষদের ৬নং ওর্য়াড সদস্য। এসময় তার সহযোগী আরো ৪জনকে আটক করা হয়।

শনিবার (১৯ আগস্ট) গভীর রাতে নদীতে অভিযান চালিয়ে তাদেরকে আটক করা হয়। এসময় বালুভর্তি ৪টি স্টিলবডি নৌকা জব্দ করা হয়। যার বাজারমূল্য প্রায় সাড়ে ২৬ লাখ টাকা।

আটকরা অন্যরা হলেন, মো. আমিন উদ্দিন (২৩), মো: সায়েম আলী (২২) মো. দেলোয়ার হোসেন ও জয়ন্ত দাশ (২৩)।

অভিযোগ রয়েছে, ইউপি সদস্য মোশাহিদ হোসেন ওরফে রানু মিয়ার নেতৃত্বে একদল বালুখেকো চক্র দীর্ঘদিন যাবত যাদুকাটা নদীর পাড় কেটে আসছে। সম্প্রতি রানুর এসব অবৈধ কর্মকান্ডে বাঁধা দিলে স্থানীয় এক নারী শ্রমিককে মারধর করে আহত করা হয়।

বাদাঘাট পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ এসআই নাজমুল ইসলাম জানান, শনিবার রাত ২টার দিকে যাদুকাটা নদীর ঘাগটিয়া এলাকায় পাকা রাস্তার মুখ হইতে নদীর পাড় কেটে বালু উত্তোলন করা হচ্ছে এমন সংবাদ পেয়ে অভিযান চালিয়ে বালুভর্তি স্টিলবডি নৌকাসহ তাদেরকে আটক করা হয়। এসময় তাদের সহযোগী কয়েকজন পালিয়ে যায়।

পুলিশ আরো জানায়, অবৈধভাবে বালু উত্তোলন করার ফলে নদীর পাড় ভাঙ্গন, নদী তীরবর্তী মানুষের বসতভিটা ও নদীর ভূ-প্রকৃতি পরিবেশ দিন দিন নষ্ট হচ্ছে।

এই ঘটনায় আটক ব্যক্তিরাসহ অজ্ঞাত আরো সাত থেকে আটজনের বিরুদ্ধে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইনে (২০১০) তাহিরপুর থানায় একটি মামলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

Latest from Blog

x
English version