/

শিক্ষামন্ত্রীর ও শিক্ষার্থীদের আলোচনায় যা থাকছে

15 mins read

উপাচার্যের পদত্যাগ ও অন্যান্য দাবিতে শিক্ষামন্ত্রীর সাথে আলোচনায় বসবেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীরা। শিক্ষামন্ত্রীর সাথে সাক্ষাৎ করতে সিলেট সার্কিট হাউজে গিয়েছেন শিক্ষার্থীদের ১১ সদস্যের একটি প্রতিনিধি দল।

শুক্রবার (১১ ফেব্রুয়ারী) দুপুরে সার্কিট হাউজে পৌঁছেছেন বলে নিশ্চিত করেছেন আন্দোলনরত শিক্ষার্থী শাহরিয়ার আবেদীন। তিনি বলেন, কিছুক্ষণ আগে শিক্ষামন্ত্রীর সাথে সাক্ষাৎ করতে সার্কিট হাউজে এসেছি। আমরা সাধারণ শিক্ষার্থীদের পক্ষে শিক্ষামন্ত্রীকে আমাদের বক্তব্য তুলে ধরবো।

শাহরিয়ার বলেন, আমাদের আলোচনার বিষয়বস্তুর মধ্যে রয়েছে, ভিসির পদত্যাগ। তাকে সরিয়ে ক্লাস-পরীক্ষা চালু, শিক্ষার্থীদের মসমলা প্রত্যাহার, একাউন্ট চালু করা, সজল কুন্ডু ভাইয়ের এককালীন আর্থিক সহযোগিতা প্রদান ও ৯ম গ্রেডের চাকরী নিশ্চিতকরণ, জাফর ইকবাল স্যার ও ইয়াসমিন ম্যামকে এমিরেটাস প্রফেসরের সম্মাননা প্রদান, সকল বিশ্ববিদ্যালয়ের গবেষণা খাতে বাজেট বৃদ্ধি, পরীক্ষা পদ্ধতিতে কোডিং সিস্টেম কার্যকর, শিক্ষক নিয়োগে পিএইচডি এবং ডেমো ক্লাসের ভিত্তিতে নিয়োগ প্রক্রিয়া ইত্যাদি।

এদিকে শিক্ষার্থীদের প্রতিনিধি দলের মধ্যে রয়েছে, মুহাইমিনুল বাশার রাজ (ফিজিক্স), ইয়াসির সরকার (ফিজিক্স), নাফিসা আনজুম (লোকপ্রশাসন), সাব্বির আহমেদ (লোকপ্রাশাসন), আশিক হোসাইন মারুফ (ওশেনোগ্রাফি), সাবরিনা শাহরিন রশীদ (ফিজিক্স), সুদীপ্ত ভাস্কর (ফিজিক্স), শাহরিয়ার আবেদীন (ফিজিক্স), আমেনা বেগম (সিভিল), মীর রানা (অর্থনীতি), জাহিদুল ইসলাম অপূর্ব।

এদিকে শাবিপ্রবির চলমান সংকট নিরসন করতে সকালে সিলেটে পৌঁছেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি শুক্রবার সকাল ৮টা ৫০ মিনিটে তিনি বিমানযোগে ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে আসেন। এরপর সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতাকর্মীদের সাথে শুভেচ্ছা বিনিময় করেন।

এ সময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল ও প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমেদ উপস্থিত ছিলেন। শিক্ষামন্ত্রীর সরকারি সফর সূচি অনুসারে, সকাল সাড়ে ৯টায় সিলেট সার্কিট হাউসে পৌঁছে স্থানীয় রাজনৈতিক নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময় সভা করেন তিনি। এরপর সকাল সাড়ে ১০টায় বিভিন্ন প্রকল্প পরিদর্শন করে হযরত শাহজালালের মাজার জিয়ারত শেষ করে সিলেট সার্কিট হাউসে যাওয়ার কথা ছিলো। জানা যায়, শুক্রবার বিকাল ৩টায় শাবিপ্রবির উদ্দেশে সিলেট সার্কিট হাউস ত্যাগ করে বিকাল ৪টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের চলমান সংকট সমাধানের জন্য শিক্ষক-শিক্ষার্থী ও বিভিন্ন সংগঠনের সঙ্গে মতবিনিময় করবেন শিক্ষামন্ত্রী। পরে রাত ৮টা ২০ মিনিটে একটি ফ্লাইটে করে সিলেট থেকে ঢাকার উদ্দেশে রওনা দেবেন।

Leave a Reply

Your email address will not be published.

Latest from Blog

x
English version