শিক্ষক হৃদয় মন্ডলের ঘটনার প্রতিবাদে শাবিপ্রবিতে ছাত্র ফ্রন্টের বিক্ষোভ

17 mins read

মুন্সিগঞ্জের বিনোদপুর উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের শিক্ষক হৃদয় মন্ডলকে ধর্ম অবমাননার অভিযোগে গ্রেফতারের প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট।

রোববার (১০ এপ্রিল) দুপুরে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে গোলচত্বরে এসে সমাবেশে মিলিত হয়।

সমাবেশে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট শাবিপ্রবি শাখার সাধারণ সম্পাদক মোঃ তানভীর রহমানের সঞ্চালনায় বক্তব্য রাখেন সদস্য সামিউল এহসান শাফিন এবং সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির শিক্ষা ও গবেষণা বিষয়ক সম্পাদক সঞ্জয় কান্ত দাশ।

সমাবেশে বক্তারা বলেন, সাম্প্রতিক সময়ে মুন্সিগঞ্জের বিনোদপুর রামকুমার উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের শিক্ষক হৃদয় চন্দ্র মন্ডলের বিরুদ্ধে ধর্মীয় অবমাননার অভিযোগে তাকে গ্রেফতার করা হয়েছে। সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট শাবিপ্রবি শাখা এই ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে।

মানব সমাজের বিকাশ থেকে আজ পর্যন্ত সকল সমস্যা সমাধানে বিজ্ঞান অগ্রণী ভূমিকা পালন করে আসছে। ধর্ম যেখানে শুধুমাত্রই বিশ্বাসের উপর প্রতিষ্ঠিত, বিজ্ঞান সেখানে যুক্তি-প্রমাণের উপর প্রতিষ্ঠিত- প্রকৃতির সত্য উন্মোচনের হাতিয়ার। বিজ্ঞানের অর্জিত সকল জ্ঞান পরীক্ষা-নিরীক্ষা এবং পর্যবেক্ষণের মাধ্যমে প্রমানিত হয়েই প্রতিষ্ঠিত। বিজ্ঞান মানবসৃষ্ট কোন রুপকথা নয়। বিজ্ঞানচর্চার মাধ্যমেই মানুষের চিন্তাজগতের সর্বোচ্চ উন্মেষ সম্ভব। জনগণের মধ্যে বিজ্ঞানচিন্তার বিকাশ সকল সমাজেই শাসকগোষ্ঠীর জন্য হুমকিস্বরূপ ছিলো এবং এখনো আছে। কারণ একজন চিন্তাশীল মানুষকে কখনো শোষণের শেকল পরিয়ে আটকে রাখা সম্ভব হয়না। শাসকগোষ্ঠীর প্রকৃত চেহারা উন্মোচনে এবং একটি শোষণহীন সমাজ প্রতিষ্ঠার লড়াইয়ে বিজ্ঞানই শোষিতের একমাত্র হাতিয়ার।

বক্তারা বলেন, বাংলাদেশে স্বাধীনতার পরে যত সরকারই ক্ষমতায় এসেছে তারা ধর্মকে পুঁজি করে একটা মৌলবাদী সংস্কৃতি তৈরি করে শাসনকার্য পরিচালনা করছে। যার ফলাফল হচ্ছে বিজ্ঞানের সাথে ধর্মের দ্বন্দ্ব। উগ্রবাদী এবং মৌলবাদী চিন্তাকে উস্কানী দিয়ে জনগণের মধ্যে বিভেদ তৈরি করা শাসকগোষ্ঠীর অন্যতম মৌলিক চারিত্রিক বৈশিষ্ট। বর্তমানের আওয়ামী ফ্যাসিস্ট সরকারও ক্ষমতা দখলের পর থেকে সেই পথেই হেঁটেছে।

আমরা মনে করি, অন্ধ বিশ্বাসের বিপরীতে বিজ্ঞানের গ্রহণযোগ্যতা চর্চা করার জন্য প্রয়োজন একটা অসাম্প্রদায়িক ধর্ম নিরপেক্ষ রাষ্ট্র এবং বিজ্ঞানভিত্তিক সেক্যুলার শিক্ষা ব্যবস্থা। হৃদয় মন্ডলের বক্তব্যের মাধ্যমে ধর্মকে অবমাননা করা হয়নি, বরং তাকে গ্রেফতার করে একটা অসাম্প্রদায়িক এবং বিজ্ঞানভিত্তিক চিন্তার বিকাশের পথ অবরুদ্ধ করতে বর্তমান আওয়ামী-ফ্যাসিস্ট সরকার আরো একধাপ এগিয়ে গিয়েছে।

সমাবেশে পরবর্তী সঞ্জয় দাশ দেশের ছাত্রসমাজকে ফ্যাসিবাদ বিরুধী লড়াইয়ে অগ্রণী ভূমিকা পালন করতে আহ্বান করেন এবং শিক্ষক হৃদয় মন্ডলকে অবিলম্বে মুক্তি দিয়ে তার বিরুদ্ধে ষড়যন্ত্রকারী সকলকে গ্রেফতারের দাবী জানান৷

Leave a Reply

Your email address will not be published.

Latest from Blog

x
English version