//

সিলেটে ব্যবসায়ী হত্যায় একজনের মৃত্যুদণ্ড, তিনজনের যাবজ্জীবন

13 mins read

সিলেটের জৈন্তাপুরে ইউনুস আলী (৩৫) নামের ব্যবসায়ীকে হত্যার দায়ে এক আসামীকে মৃত্যুদণ্ড এবং তিনজনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে সিলেটের দ্রুত বিচার ট্রাইবুনালের বিচারক মো. শাহাদাৎ হোসেন প্রামাণিক এই রায় দেন।

রায়ে জৈন্তাপুর উপজেলার উপর শ্যামপুর গ্রামের কুতুব আলীর ছেলে কয়েছ আহমদকে মৃত্যুদণ্ডের আদেশ দেন। মৃত্যুদণ্ডপ্রাপ্ত কয়েছ আহমদ রায়ের বিরুদ্ধে ৭ দিনের মধ্যে হাইকোর্টে আপিল করতে পারবেন। অন্য তিন আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়।

যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্তরা হলেন জৈন্তাপুর উপজেলার হরিপুর গ্রামের ফয়জুর করিমের ছেলে রাসেল আহমদ, একই গ্রামের লাল মিয়ার ছেলে জুয়েল আহমদ ও উপর শ্যামপুর গ্রামের মাহমুদ আলী হুরু মিয়ার ছেলে বিলাল আহমদ বেলাল।

জানা যায়, ২০১৫ সালের ২৯ ডিসেম্বর জৈন্তাপুরের হরিপুর গ্রামের ইব্রাহিম আলীর ছেলে ও হরিপুর বাজারের ব্যবসায়ী ইউনুস আলী তাঁর প্রতিষ্ঠান থেকে বাড়ি ফেরার পথে নিখোঁজ হন। পরদিন পুলিশ হত্যাকাণ্ডে জড়িত সন্দেহে হরিপুর গ্রামের জুয়েল আহমদ(২২), লামাশামপুর গ্রামের রাসেল আহমদ(২৫), বেলাল আহমদ (২২), কয়েছ আহমদ(২৬) নামের চার যুবককে আটক করে পুলিশ।

তাদের মধ্যে জুয়েল কলেজ ছাত্র ও বাকি তিনজন পেশায় গাড়িচালক। তাদের দেয়া তথ্যের ভিত্তিতে নিখোঁজের দুইদিন পর পাহাড়ের চূড়ায় গর্ত থেকে তাঁর গলা কাটা লাশ উদ্ধার করে পুলিশ।

এলাকাবাসী ও পরিবারের সদস্যদের সাথে ঘটনাস্থলে গিয়ে পুলিশ লাশ শনাক্ত করে। ঐ ঘটনায় নিহতের বাবা বাদী হয়ে জৈন্তাপুর থানায় এজাহারনামীয় ৫ জনসহ আরো অজ্ঞাত পরিচয় ব্যক্তিদের বিরুদ্ধে মামলা দায়ের করেন।

মামলাটি তদন্তের পর থানার উপ-পরিদর্শক (এসআই) ফারুক আহমদ আদালতে ২১জনের সাক্ষ্য নিয়ে অভিযোগপত্র দাখিল করেন। পরবর্তীতে তদন্তের জন্য মামলাটি পিবিআইতে যায়। ২০১৫ সালের ১জানুয়ারি ৩১জনের সাক্ষ্য নিয়ে আদালতে অভিযোগপত্র দাখিল করেন পিবিআইর পরিদর্শক বিনীত কান্ত নাথ।

২০১৯ সালে মামলাটি অত্র আদালতে বিচারের জন্য স্থানান্তর হলে দায়রা ৫১৭/’১৯ মূলে রেকর্ড করা হয়। এরপর ২০১৭ সালের ৫ফেব্রুয়ারি অত্র মামলায় আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচারকার্য শুরু হয়। দীর্ঘ শুনানি ও ১৮জন সাক্ষীর সাক্ষ্যপ্রমাণের ভিত্তিতে আদালতের বিচারক এ রায় ঘোষণা করেন।

Leave a Reply

Your email address will not be published.

Latest from Blog

x
English version