চার কোটি ৯৪ লাখ টাকা আত্মসাতের দায়ে সাবেক ব্যাংক কর্মকর্তার কারাদণ্ড

9 mins read

আমানতকারীদের সই জাল করে ৪ কোটি ৯৪ লাখ টাকা আত্মসাতের মামলায় বরিশালে গ্রামীণ ব্যাংকের সাবেক এক কর্মকর্তাকে সাত বছর কারাদণ্ড ও আত্মসাতের সমপরিমাণ অর্থদণ্ড দেওয়া হয়েছে। বরিশাল বিভাগীয় স্পেশাল জজ আদালতের বিচারক মো. মহসিনুল হাকিম মঙ্গলবার বিকেলে আসামির অনুপস্থিতিতে এই রায় দেন।

সাজাপ্রাপ্ত ওই ব্যাংক কর্মকর্তার নাম দেলোয়ার হাসান। তাঁর বাড়ি যশোর জেলার  ছাতিয়ানতলা গ্রামে। তিনি গ্রামীণ ব্যাংকের বরিশাল সদর উপজেলার রায়পাশা শাখার সাবেক ব্যবস্থাপক। তাঁর বিরুদ্ধে অভিযোগ, শাখা ব্যবস্থাপক থাকাকালে তিনি ৪৭৬ জন আমানতকারীর সই জাল করে ৪ কোটি ৯৪ লাখ ২২ হাজার ২৩৮ টাকা আত্মসাৎ করেছেন। এ ঘটনায় ২০১২ সালের ৩০ জুলাই দুর্নীতি দমন কমিশন (দুদক) বরিশাল কার্যালয়ের তৎকালীন উপপরিচালক আর কে মজুমদার সাবেক ওই ব্যাংক কর্মকর্তার বিরুদ্ধে কোতোয়ালি থানায় মামলা করেন।

মামলার সংক্ষিপ্ত বিবরণ সূত্রে জানা গেছে, ২০১০ সালের ১ আগস্ট থেকে ২০১১ সালের ১১ ডিসেম্বর পর্যন্ত দেলোয়ার হাসান গ্রামীণ ব্যাংক বরিশাল সদর উপজেলার রায়পাশা শাখার ব্যবস্থাপকের দায়িত্বে ছিলেন। এ সময় তিনি ৪৭৬ জন আমানতকারীর সই জাল করে ব্যাংকে জমা করা তাঁদের ৪ কোটি ৯৪ লাখ ২২ হাজার ২৩৮ টাকা তুলে আত্মসাৎ করেন। এ ঘটনা ধরা পড়ার পর দুদক কর্মকর্তা আর কে মজুমদার থানায় মামলা করেন। পরে এই মামলার তদন্ত কর্মকর্তা দুদকের উপপরিচালক মো. মতিউর রহমান আদালতে অভিযোগপত্র জমা দেন।

আদালত সূত্র জানায়, এ মামলায় আটজনের সাক্ষ্য গ্রহণ করেন আদালত। সাক্ষ্যে অভিযোগ প্রমাণিত হওয়ায় আসামি দেলোয়ার হাসানকে সাত বছর সশ্রম কারাদণ্ড এবং তাঁকে আত্মসাৎ করা টাকার সমপরিমাণ অর্থদণ্ড দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published.

Latest from Blog

x
English version