ধর্ষণকাণ্ডে কেন্দ্রের স্থগিতাদেশ মানবে না ঢাবি ছাত্র ইউনিয়ন

17 mins read

ছাত্র ইউনিয়ন ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের এক নেতার ধর্ষণের ঘটনার পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় কমিটির দেওয়া স্থগিতাদেশ মানছে না ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদ৷
সংগঠনটির ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার শীর্ষ নেতারা জানিয়েছেন, ঐক্য বিনষ্ট করতে এ ধরনের বিভ্রান্তিকর ও বিভেদ সৃষ্টিকারী প্রচারণা চালানো হচ্ছে। এ ধরনের প্রচারণায় বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানিয়েছেন তাঁরা।
শনিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে ছাত্র ইউনিয়ন, ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি শিমুল কুম্ভকার ও সাধারণ সম্পাদক আদনান আজিজ চৌধুরী বলেছেন, একজন নেতার বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ ওঠায় তাঁকে সংগঠন থেকে বহিষ্কার করা হয়েছে। একই সঙ্গে ভুক্তভোগীকে সর্বাত্মক সহায়তা করা হচ্ছে।
শিমুল কুম্ভকার বলেন, ছাত্র ইউনিয়নের যে কোনো সদস্যের বিরুদ্ধে ধর্ষণ কিংবা যে কোনো ধরনের অন্যায়ের অভিযোগ পাওয়া গেলে সংগঠন সর্বোচ্চ গুরুত্ব সহকারে বিবেচনায় নিয়ে দ্রুত সময়ের মধ্যে যথাযথ ব্যবস্থা গ্রহণ করে। এ ক্ষেত্রেও কোনো ব্যতিক্রম হয়নি। কিন্তু অনেকেই একে রাজনৈতিক স্বার্থে ব্যবহার করতে চাইছে। সংগঠনের ঐক্য সুসংহত করতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান তিনি।
ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কমিটি স্থগিতাদেশ দিলেও ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদ তার কার্যক্রমের ধারা অব্যাহত রাখবে বলে জানিয়েছেন শিমুল কুম্ভকার। তিনি বলেন, দ্রব্যমূল্যের সীমাহীন ঊর্ধ্বগতি মানুষকে দিশেহারা করে তুলছে। তাই ২৮ মার্চ বাম গণতান্ত্রিক জোটের ডাকা অর্ধদিবস হরতালে ছাত্র ইউনিয়ন, ঢাকা বিশ্ববিদ্যালয় সমর্থন জানাচ্ছে।
হরতাল সফল করতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রতি দুপুর ১২টা পর্যন্ত সব ক্লাস বর্জনের আহ্বান জানানো হয়েছে বলে জানান শিমুল।
আগামী ৩০ মার্চ বঙ্গবন্ধু হলের শিক্ষার্থী আবু তালিবকে হলে ফেরানো এবং গণরুম ও গেস্টরুম অপসংস্কৃতি দূরীকরণে যথাযথ ব্যবস্থা গ্রহণে উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান এবং ৩ এপ্রিল প্রত্যেক শিক্ষার্থীর জন্য অগ্রাধিকার ভিত্তিতে সিট নিশ্চিতের দাবিতে অপরাজেয় বাংলা ভাস্কর্যের সামনে ছাত্র সমাবেশের ঘোষণা দিয়েছে ছাত্র ইউনিয়ন, ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদ।
গত বৃহস্পতিবার বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, কেন্দ্রীয় সংসদের দপ্তর সম্পাদক রেজোয়ান হক মুক্ত স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ছাত্র ইউনিয়নের ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের এক নেতার বিরুদ্ধে ধর্ষণের অভিযোগের পরিপ্রেক্ষিতে যথাযথ পদক্ষেপ নিতে ব্যর্থতা, অপরিণামদর্শিতা ও ভুক্তভোগীর প্রতি অপরাধের’ কারণে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়নের নতুন কমিটির কার্যক্রম স্থগিত করা হয়েছে।
তবে তখন ছাত্র ইউনিয়ন ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি শিমুল কুম্ভকার দাবি করেন, এটি কেন্দ্রীয় কমিটির একাংশের দাবি। ফয়েজ উল্লাহ ও দীপক শীলের যে কমিটি রয়েছে তাঁরা এই বিবৃতি দিয়েছেন। ঢাবি সংসদ নজির আমিন চৌধুরী জয় ও রাগীব নাঈমের নেতৃত্বে রয়েছে। ফলে তাঁদের কার্যক্রম যথারীতি চলবে।

Leave a Reply

Your email address will not be published.

Latest from Blog

x
English version