//

নক আউট পর্বে দক্ষিণ কোরিয়া

17 mins read

কাতার বিশ্বকাপে নক আউট পর্বে যাওয়ার শেষ পরীক্ষায় পর্তুগালকে ২-১ গোলে হারিয়ে করে নক আউট পর্বে পা রাখলো দক্ষিণ কোরিয়া। শুক্রবার (২ ডিসেম্বর) বাংলাদেশ সময় রাত ৯ টায় এডুকেশন সিটি স্টেডিয়ামে মাঠে নামছে এই দু’দল। আগেই নক আউট পর্ব নিশ্চিত করেছে পর্তুগাল। ম্যাচের ৫ মিনিটেই এগিয়ে যায় পর্তুগাল। তবে ম্যাচের ২৮ মিনিটে গোল করে ম্যাচে সমতায় আনে দক্ষিণ কোরিয়া। শেষ পর্যন্ত আর কোন গোল না হলে ১-১ গোলের সমতায় থেকে বিরতিতে যায় দু’দল। ম্যাচের অতিরিক্ত সময়ে করা গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে দক্ষিণ কোরিয়া।

ম্যাচের শুরুতেই গোলের দেখা পায় পর্তুগাল। মাঝমাঠ থেকে বাড়ানো বলে ডান দিকে থেকে বল নিয়ে ডি বক্সে ঢুকে পাস দেন ডিওগো ডালোট। তার পাস থেকে বল জালে জড়ান রিকার্ডো হোর্টা। তার করা গোলে শুরুতেই লিড পায় পর্তুগাল। লিড পেয়েও আক্রমণ চালিয়ে যায় পর্তুগাল। ম্যাচের ১৪ মিনিটে বাম দিক থেকে বল নিয়ে ডি বক্সে ঢুকে শট করেন আন্তোনিও সিলভা। তবে তা রুখে দেন দক্ষিণ কোরিয়ের গোলরক্ষক কিম সেংগিউ।

অন্যদিকে পাল্টা আক্রমণে যায় দক্ষিণ কোরিয়া। ম্যাচের ১৬ মিনিটে পর্তুগালে জালে বল জড়ান কিম জিনসু। তবে তা অফ সাইডের কারণে বাতিল করে দেন রেফারি। এরপর আক্রমণ-পাল্টা আক্রমণে খেলতে থাকে দু’দল। ম্যাচের ২৮ মিনিটে কর্নার থেকে গোল শোধ করে দক্ষিণ কোরিয়া। কর্নার থেকে ভেসে আসা বল পেয়ে জালে জড়ান কিম ইয়ং-গওন। তার গোলে ম্যাচে সমতায় ফেরে দক্ষিণ কোরিয়া।

ম্যাচের ৩৪ মিনিটে ডি বক্সের বাইর থেকে শট করেন ডিয়াগো ডালোট। তবে তা কর্নারের বিনিময়ে রক্ষা করেন কিম সেংগিউ। কর্নার থেকে কোন সুবিধা করতে পারেনি পর্তুগাল। ম্যাচের ৩৭ মিনিটে সাজানো আক্রমণে যায় পর্তুগাল। ক্রিশ্চিয়ানো রোনালদোর বাড়ানো বল নিয়ন্ত্রণ নিতে না পারায় কোন বিপদ হয় না।

এরপর বেশ কিছু আক্রমণ করে দু’দল। তবে গোলের দেখা পায় না কেউ। শেষ পর্যন্ত আর কোন গোল না হলে ১-১ গোলে সমতায় থেকে প্রথমার্ধ শেষ করে পর্তুগাল ও দক্ষিণ কোরিয়া।

বিরতি থেকে ফিরেই গোলের আশায় মরিয়া হয়ে খেলতে থাকে পর্তুগাল। বেশ কিছু আক্রমণ করে তারা। তবে গোল পেতে ব্যর্থ হয়। ১-১ গোলের সমতায় থেকে খেলতে থাকে দু’দল। তবে দ্রুতই নিজদের গুছিয়ে নিয়ে পাল্টা আক্রমণে যায় দক্ষিণ কোরিয়া। তবে গোলের দেখা পায় না তারাও।

বল পজিশনে বেশ দাপট দেখায় পর্তুগাল। তবে ম্যাচে বেশ প্রভাব দেখায় দক্ষিণ কোরিয়া। ম্যাচে ৪ টি কর্নার আদায় করে তারা। তবে সেখান থেকে গোল পেতে ব্যর্থ হয়। মোট ১১ টি শট তারা অন টার্গেটে করে।

তবে গোলের দেখা পায় না তারা। ম্যাচের ৮৬ মিনিটে কাউন্টার অ্যাটাকে যায় তারা। তবে সেখান থেকেও সুবিধা করতে পারেনি তারা। ম্যাচের অতিরিক্ত সময়ে গোলের দেখা পায় দক্ষিণ কোরিয়া। কাউন্টার অ্যাটাক থেকে বল পেয়ে ডি বক্সের বাইরে থেকে ডিফেন্স চেড়া পাস দেন সন হিউন মিন। তার পাস থেকে বল পেয়ে প্লেসিং শটে বল জালে জড়ান বদলি নামা হোয়াং হি-চ্যান।

এরপর পিছিয়ে পড়ে গোলের জন্য চেষ্টা চালায় পর্তুগাল। তবে আর কোন গোল না হলে ২-১ গোলের ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে দক্ষিণ কোরিয়া। উরুগুয়ের সমান ৪ পয়েন্ট নিয়েও গ্রুপ রানার আপ হয়ে নক আউট পর্ব নিশ্চিত করলো দক্ষিণ কোরিয়া।

Leave a Reply

Your email address will not be published.

x