///

নবীন শিক্ষার্থীদের বরণ করে নিলো শাবিপ্রবি

20 mins read

উৎসবমুখর পরিবেশে আর নানা আয়োজনের মধ্য দিয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) ২০২১-২২ সেশনে প্রথম বর্ষের নবীন শিক্ষার্থীদের বরণ অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারী) সকালে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে এ ইউনিটের নবীরবরণ অনুষ্ঠিত হয়। বিকালে ২টায় বি ও সি ইউনিটে ভর্তিকৃত নবীন শিক্ষার্থীদের বরণ করে নেওয়া হবে।

এ ইউনিটের নবীনবরণ অনুষ্ঠানে ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. রাশেদ তালুকদারের সভাপতিত্বে এবং জিওগ্রাফি এন্ড এনভায়রনমেন্ট বিভাগের সহকারী অধ্যাপক শাহনাজ শিমুল ও মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক মো. সিয়ামুল বাশারের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

প্রধান অতিথির বক্তব্যে নবীনদের উদ্দেশ্যে উপাচার্য বলেন, আজকের পর থেকে তোমাদের বিশ্ববিদ্যালয়ে পথচলা শুরু। এখান থেকেই তোমরা তোমাদের স্বপ্ন পূরণের জন্য প্রস্তুত হবে। তোমাদের সে স্বপ্ন পূরণের লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি। বর্তমানে আমাদের বিশ্ববিদ্যালয় শিক্ষা, গবেষণায় ও অবকাঠামোগত উন্নয়নে দেশের মধ্যে অনন্য অবস্থানে আছে। বিজ্ঞান ও প্রযুক্তিতে আমরা প্রথম, দেশের বিশ্ববিদ্যালয় গুলোর মধ্য অবস্থান তৃতীয়। আগামীতে আমরা প্রথম হব। আমরা এখন গুণগত শিক্ষার দিকে জোর দিচ্ছি।

তিনি আরও বলেন, তোমরা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পর থেকেই স্বাধীন। তবে স্বাধীনতা মানে স্বেচ্ছাচারিতা নয়। স্বাধীনতার সাথে কিছু বাধ্যবাধকতা থাকে, তাই সবকিছুই শৃঙ্খলার মধ্যে থেকেই করতে হবে। স্বাধীনতা পেয়ে যেভাবে খুশি সেভাবে কাজ করলে দেশে নৈরাজ্য সৃষ্টি হবে।

আবাসনের কথা উল্লেখ করে উপাচার্য বলেন, আমাদের বিশ্ববিদ্যালয় আবাসিক না হওয়ায় আমরা চেষ্টা করছি এ সমস্যা সমাধান করতে। বর্তমানে ৫টি হলে শিক্ষার্থীরা থাকছে। ফজিলাতুন্নেছা মুজিব হলের কাজ হয়ে গেলে শতভাগ মেয়ে শিক্ষার্থীরা হলে থাকতে পারবে।

মাদক নিয়ে উপাচার্য বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে মাদককে সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। আমরা মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স। তাই তোমাদের প্রতি আহ্বান, কারো প্ররোচনায় পড়ে মাদকের সাথে নিজেদের না জড়িয় পড়াশোনায় মনোযোগী হবে।

পরিশেষে তিনি বলেন, এই বিশ্ববিদ্যালয় একটি মানবিক বিশ্ববিদ্যালয়। তাই তোমরা মানবিক হও, তোমাদের কাজের মাধ্যমে সে মানবিকতার বহিঃপ্রকাশ ঘটবে। তোমরা ভালো কাজ কর, দেশ প্রেমে উদ্বুদ্ধ হও। দেশ আমাদের অনেক কিছু দিয়েছে, এখন দেশকে আমাদের দেওয়ার পালা।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম। অনুষ্ঠানে বিভিন্ন অনুষদ ও বিভাগের পরিচিতি তুলে ধরেন স্কুল অব ফিজিক্যাল সায়েন্সেস এন্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড মো রাশেদ তালুকদার স্কুল অব এপ্লাইড সায়েন্সেস এন্ড টেকনোলজি অনুষদের ডীন অধ্যাপক ড. মো. আরিফুল ইসলাম, স্কুল অব লাইফ সায়েন্সেস অনুষদের ডীন অধ্যাপক ড. মো. কামরুল ইসলাম, স্কুল অব এগ্রিকালচার এন্ড মিনারেল সায়েন্সেস অনুষদের ডীন অধ্যাপক ড. স্বপন কুমার সরকার। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ভর্তি কমিটির সদস্য সচিব সহযোগী অধ্যাপক ইশরাত ইবনে ইসমাইল।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক আমিনা পারভীন, যৌন হয়রানি ও নিপিড়ন নিরোধ সেলের পরিচালক অধ্যাপক ড. সাবিনা ইসলাম, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মো. ফজলুর রহমান বক্তব্য রাখেন। নবীনদের পক্ষ থেকে বক্তব্য রাখেন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী খাদিজা আক্তার এবং আলী আশরাফ তানভীর।

Leave a Reply

Your email address will not be published.

Latest from Blog

x
English version