/////

শাবিপ্রবিতে মোমের আলোয় দেশের মানচিত্রে বুদ্ধিজীবীদের স্মরণ

13 mins read

বাংলাদেশের মানচিত্রে ও জাতীয় পতাকায় হাজারো মোমবাতি প্রজ্জ্বলনের মাধ্যমে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবপ্রবি) প্রশাসন।

বুধবার (১৪ ডিসেম্বর) সন্ধ্যায় ক্যাম্পাসের কেন্দ্রীয় শহীদ মিনার, বঙ্গবন্ধু ম্যুরাল, গোলচত্বর, চেতনা-৭১ সহ বিভিন্ন স্থানে মোমবাতি প্রজ্জ্বলনের মাধ্যমে জাতির সূর্য সন্তানদের স্মরণ করে তাদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেন।

মোমবাতি প্রজ্বলনে অংশ নিতে আসা একাধিক শিক্ষক-শিক্ষার্থী জানিয়েছেন, সূর্য ডোবার সঙ্গে সঙ্গে ক্যাম্পাসে বাতির আলো নিবিয়ে দেওয়া হয়। এতে শোকে নিস্তব্ধ হয়ে উঠে পুরো ক্যাম্পাস। তবে ক্ষণিকের মধ্যে জ্বলে ওঠে মোমের আলো। এ আলো যেনো মুহূর্তেই শোকের ছায়াকে শক্তিতে পরিণত করে তোলেছে। তাতেই মোমের আলোয় আলোকিত হয়ে উঠে পুরো ক্যাম্পাস। দিনটিকে স্মরণীয় করে রাখতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা একা বা দলে বেঁধে, যে যেভাবে পারছেন অংশ নিয়েছেন। কেউ কেউ আবার বন্ধু-বান্ধব বা গ্রুপ করে ছবি তোলে নিজেদের স্মৃতিতে মজুদ করে রাখছেন। অনেকে আবার পরিবার নিয়েও এ মোমবাতি প্রজ্বলন উপভোগ করতে এসেছেন।

মোমবাতি প্রজ্বলনে অংশ নিতে আসা শিক্ষার্থী সাকিব শাহরিয়ার বলেন, মোমবাতি প্রজ্জ্বলনের মধ্যে দিয়ে জাতির শ্রেষ্ঠ সন্তাদের প্রতি শ্রদ্ধা জানাতে পেরে নিজেকে উজ্জীবিত মনে হচ্ছে। এদিনে জাতীয় চার নেতা, শিক্ষক, সাংবাদিক, চিকিৎসকসহ যারা প্রাণ দিয়েছেন তাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করতে পারাটা আামাদের জন্য গৌরবের। তাই আজকের দিনটি জীবনের পাতায় স্মৃতিময় হয়ে হয়ে থাকলো।

বুদ্ধিজীবী দিবস উদযাপন উপ-কমিটির আহ্বায়ক অধ্যাপক ড.জায়েদা শারমীন বলেন, যাদের রক্তের বিনিময়ে আমরা এ স্বাধীনতা অর্জন করেছি, তাদের প্রতি শ্রদ্ধা জানাতে আমরা এ আয়োজন করেছি। মুক্তিযুদ্ধের চেতনা, জাতীয় চার নেতা ও বঙ্গবন্ধুর আদর্শকে প্রজন্ম থেকে প্রজন্ম ছড়িয়ে দিতে আমাদের এ উদ্যোগ।

তিনি বলেন, আলো মানেই শক্তি, আর সে শক্তিকে আরো রুপান্তরিত করতে মোমবাতি প্রজ্জ্বলনের মাধ্যমে জাতির সূর্য সন্তানদের স্মরণ করছি। আমাদের পরবর্তী প্রজন্ম কোনদিন যাতে তাদের অবদানের কথা ভুলে যায় সে ব্যবস্থা আমাদের করতে হবে। তাই আমাদোর শোককে শক্তিতে পরিণত করে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে।

Leave a Reply

Your email address will not be published.

Latest from Blog

x
English version